বেরোবি ভর্তির আবেদন শুরু, ৩০ নম্বরে পাস

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। এ রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

ছয়টি অনুষদের ২১টি বিভাগে ১ হাজার ৩১৫টি আসনে ভর্তি পরীক্ষা হবে। ১০০ নম্বরের পরীক্ষায় এমসিকিউ থাকবে ৮০ আর ২০ নম্বর এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। পাস নম্বর ইংরেজিতে পৃথকভাবে ৮ নম্বরসহ ৩০ (এমসিকিউ)।

বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে শিওরক্যাশের মাধ্যমে ভর্তি ফি জমা দিতে হবে।

আবেদনের যোগ্যতা: ২০১৮-১৯ সালে অনুষ্ঠিত এইচএসসি (সাধারণ ও কারিগরি)/আলিম বা সমমান এবং ২০১৬-১৭ সালের এসএসসি (সাধারণ ও কারিগরি)/দাখিল বা সমমান পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

‘এ’ ইউনিটে আবেদন করার জন্য মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এসএসস/সমমান পরীক্ষায় ৩.৫০ ও এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৩.০সহ মোট ৭.০০ থাকতে হবে ।

‘বি’ ইউনিটে আবেদন করার জন্য বজ্ঞিান ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের এসএসসি/সমমান পরীক্ষায় ৩.৫০ ও এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৩.০ সহ মোট ৭.০০ থাকতে হবে ।

‘সি’ ইউনিটে আবেদন করার জন্য মানবিক ও বজ্ঞিান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় ৩.০ মোট ৬.০০ থাকতে হবে ।

‘ডি’ ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.০ থাকতে হবে এবং গণিতে কমপক্ষে এ-(মাইনাস) থাকতে হবে ।

‘ই’ ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে এবং গণিত ও পদার্থ বিজ্ঞানে কমপক্ষে এ-(মাইনাস) থাকতে হবে ।

‘এফ’ ইউনিট ইউনিটে আবেদন করার জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের এসএসসি/সমমান পরীক্ষায় ৩.৫ ও এইচএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৭.০ থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া: ভর্তিচ্ছুরা (http://brur.admissionreg.net/) এই ওয়েবসাইটে লগইনের মাধ্যমে এসএসসি ও এইচএসসি বা সমমানের রোল ও পাসের সন দিয়ে সাবমিট বাটুনে ক্লিক করতে হবে। সব তথ্য ঠিক থাকলে পরবর্তী পেজে মোবাইল নাম্বার চাওয়া হবে। মোবাইল নাম্বার দিলে একটি কনফার্মেশন কোড আসবে ঐ কোড দিলেই আবেদনের মূল পেজ আসবে। মূল পেজে যাবতীয় তথ্য সঠিকভাবে পূরণ করে ছবি ও সিগনেচার আপলোড করতে হবে এবং শিওর ক্যাশের মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে।

ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি: ১০ নভেম্বর সকাল থেকে ১৪ নভেম্বর বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই প্রতিদিন ৪ থেকে ৬ শিফটে পরীক্ষা হবে।

ভর্তি পরীক্ষার আবেদনসহ যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd) থেকে জানা যাবে


মন্তব্য

সর্বশেষ সংবাদ