নজরুল বিশ্ববিদ্যালয়ের ভর্তিতেও থাকছে লিখিত পদ্ধতি, আবেদন শুরু

  © ফাইল ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) প্রথম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তিত হয়েছে। নতুন এই নিয়মে পরীক্ষার্থীদের বহুনির্বাচনী প্রশ্নের পাশাপাশি লিখিত প্রশ্নেরও উত্তর দিতে হবে। নতুন নিয়মে ভর্তির আবেদন প্রক্রিয়া মঙ্গলবার শুরু হয়ে ৩১ অক্টোবর পর্যন্ত চলবে।

গত রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার হুমায়ূন কবীর এ তথ্য নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দিতে হতো। নতুন নিয়মে এ বছর থেকে ৭৫ নম্বরের বহুনির্বাচনীর পাশাপাশি ২৫ নম্বরের লিখিত প্রশ্নের উত্তর দিতে হবে। পরীক্ষার সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। বহুনির্বাচনী পরীক্ষায় ৭৫ নম্বরের মধ্যে যেসব শিক্ষার্থী ন্যূনতম ৩০ নম্বর পাবেন, শুধু তাঁদেরই লিখিত অংশের খাতা মূল্যায়ন করা হবে।

তবে কোটাধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে বহুনির্বাচনীতে ২৫ নম্বর পেলেই লিখিত অংশের খাতা মূল্যায়ন করা হবে। লিখিত পরীক্ষায় ন্যূনতম ১০ এবং কোটার ক্ষেত্রে ন্যূনতম ৮ নম্বর পেতে হবে। বহুনির্বাচনীতে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার হুমায়ূন কবীর বলেন, কয়েক দিন আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি বিষয়টি চূড়ান্ত করে। রোববার সেটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ