ডেন্টালে ভর্তি পরীক্ষা ১ নভেম্বর

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। সম্প্রতি প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১ নভেম্বর। ওই দিন সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে অনলাইনে ডেন্টাল ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা টেলিটক সিমের (প্রিপেইড) মাধ্যমে ১ হাজার টাকা জমা দিয়ে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করা যাবে আগামী ১৬ অক্টোবর পর্যন্ত। ওই দিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। এরপর কোনো আবেদন গ্রহণ করা হবে না। ২৭ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.dghs.gov.bd -এ অনলাইনে ফরম পূরণসহ ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২০১৬ ও ২০১৭ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ ও ২০১৯ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় যাঁরা পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ উত্তীর্ণ হয়েছেন, তাঁরা ভর্তির আবেদন করার যোগ্য হবেন। ২০১৬ সালের আগে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না। সব দেশি ও বিদেশি শিক্ষাকার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৯ হতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব উপজাতীয় ও পার্বত্য জেলার এবং উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে জিপিএ কমপক্ষে ৮ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষার জিপিএ-৩ দশমিক ৫ এর কম হতে পারবে না। সবার জন্য এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ-৩ দশমিক ৫ হতে হবে। ১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের এক ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় জীববিজ্ঞানে ৩০, রসায়নে ২৫, পদার্থে ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর থাকবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গণ্য হবেন। শুধু কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ