রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে (স্নাতক) সম্মান শ্রেণীতে ভর্তির চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১২ টা পর্যন্ত।

এদিকে সোমবার রাতে প্রকাশিত হয়েছে প্রাথমিক আবেদনের ফল। এ তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর খাদেমুল ইসলাম মোল্যা। আইসিটি পরিচালক আরো জানান, প্রাথমিক আবেদনে ‘এ’ ইউনিটে ৫৪ হাজার, ‘বি’ ইউনিটে ২৭ হাজার ও ‘সি’ ইউনিটে ৫৬ হাজার আবেদন জমা পড়েছে। ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ সহ জিপিএ ৭ থাকতে হবে, ‘বি’ ইউনিটে বাণিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৮.০০ থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন জমা পড়েছে এক লক্ষ ৩৭ হাজার  ৯০৩ জন শিক্ষার্থী, ‘এ’ ইউনিটে ৫৪ হাজার ৭৬ জন, ‘বি’ ইউনিটে ২৭ হাজার ৭৯৪ জন এবং ‘সি’ ইউনিটে ৫৬ হাজার ৩৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রাথমিক আবেদন করেছে। উচ্চমাধ্যমিকে ফলাফলের ভিত্তিতে বিশেষ কোটা সহ তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিবে ৯১ হাজার শিক্ষার্থী। ইউনিটে প্রতি আবেদন ফি নিধার্রণ করা হয়েছে ১৩২০ টাকা। ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা লিখিত ও এমসিকিউ পদ্ধতিতে আগামী ২০,২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট পাওয়া যাবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ