জাবিতে ভর্তি পরীক্ষার দিনক্ষণ চূড়ান্ত, শুরু ২২ সেপ্টেম্বর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। ২২ সেপ্টেম্বর গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ২২ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটের ছয়টি শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং ২৩ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটের অবশিষ্ট পরীক্ষার্থীর পরীক্ষা ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ‘এইচ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৪ সেপ্টেম্বর জীববিজ্ঞান অনুষদ ‘ডি’ ইউনিট, ২৫ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিটের অবশিষ্ট এবং ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন ‘জি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ২৬ সেপ্টেম্বর আইন অনুষদ ‘এফ’ ইউনিট এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ‘আই’ ইউনিট, ২৯ সেপ্টেম্বর কলা ও মানবিকী অনুষদ ‘সি’ ইউনিট এবং ৩০ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের অবশিষ্ট এবং নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ‘সি১’ ইউনিট ও বিজনেস স্টাডিজ অনুষদ ‘ই’ ইউনিট এবং সর্বশেষ ১ অক্টোবর সমাজ বিজ্ঞান অনুষদের ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি বছরের মতো এবারও ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ম শিফট শুরু হবে সকাল ৯টায় এবং শেষ হবে সকাল ১০টায়, ২য় শিফট শুরু সকাল ১০টা ২৫ মিনিট- শেষ ১১টা ২৫ মিনিট, ৩য় শিফট শুরু দুপুর ১১ টা ৫০ মিনিট- শেষ ১২টা ৫০ মিনিট, ৪র্থ শিফট শুরু দুপুর ১টা ৫০ মিনিট- শেষ ২টা ৫০ মিনিট, ৫ম শিফট শুরু দুপর ৩টা ১৫ মিনিট- শেষ ৪টা ১৫ মিনিট এবং ৬ষ্ট শিফট শুরু হবে দুপর ৪টা ৪০ এবং শেষ হবে ৫.৪০ মিনিটে।

প্রসঙ্গত, এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন মোট ১৮৮৯ জন শিক্ষার্থী। এ আসনের বিপরীতে পরীক্ষায় অংশ গ্রহণ করার জন্য প্রাথমিক আবেদন শেষে নির্ধারিত ফি পরিশোধ করেছেন মোট ৩ লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী। বিগত সময়ের রেকর্ড ভেঙ্গে এবার প্রতি আসনের বিপরীতে ১৯১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবেন।

এর আগে গত ৭ সেপ্টেম্বর অনলাইন ভর্তি আবেদন প্রক্রিয়া হয়। যা চলে ৭ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। এছাড়া টাকা পরিশোধের সর্বশেষ সময় ছিল গত ৯ সেপ্টেম্বর। ভর্তি আবেদন শেষে আগামী ১৮ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিটের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এছাড়া ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।


মন্তব্য