জাবিতে আসনপ্রতি লড়বে ১৯১ শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়াই করবেন ১৯১ জন শিক্ষার্থী। মঙ্গলবার (১০ আগস্ট) বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব আবু হাসান বিষয়টি নিশ্চিত করেন।

আবু হাসান জানান, 'এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানো হবে মোট ১৮৮৯ জন শিক্ষার্থী। আর এ আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য প্রাথমিক আবেদন শেষে নির্ধারিত ফি পরিশোধ করেছেন মোট তিন লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় ৫৩ হাজার ৬৮৮ জন বেশি।'

তিনি আরও জানান, আগামীকাল (১১ সেপ্টেম্বর) ভর্তি পরীক্ষা কমিটির মিটিং শেষে পরীক্ষার তারিখ জানা যাবে। তবে প্রতিবছরের ন্যায় এবারও শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে (এ ইউনিট) মোট আবেদন করেছে ৬৮ হাজার ৮৯৫ জন শিক্ষার্থী এছাড়া সমাজবিজ্ঞান অনুষদে (বি ইউনিট) ৪৯ হাজার ৮৩৩ জন, কলা ও মানবিকী অনুষদে (সি ইউনিট) ৬০ হাজার ৬১৫ জন, নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগে (সি১ ইউনিট) ৯ হাজার ২৬৮ জন, জীববিজ্ঞান অনুষদে (ডি ইউনিট) ৭৬ হাজার ৫৪০ জন, বিজনেস স্টাডিজ অনুষদে (ই ইউনিট) ২০ হাজার ৮৫৬ জন, আইন অনুষদে (এফ ইউনিট) ৩৫ হাজার ৭৩ জন, ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (জি ইউনিট) ৯ হাজার ৮৮ জন, ইনস্টিটিটিউট অব ইনফরমেশন টেকেনোলজিতে (এইচ ইউনিট) ১৯ হাজার ৭৩৮ জন এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিটিউটে (আই ইউনিট) ৯ হাজার ৫৫৬ জন শিক্ষার্থী।

এর আগে গত ৭ সেপ্টেম্বর অনলাইন ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়। যা চলে ৭ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। এছাড়া টাকা পরিশোধের সর্বশেষ সময় ছিল গত ৯ সেপ্টেম্বর। ভর্তি আবেদনকারীরা আগামী ১৮ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

এছাড়া ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://ju-admission.org/)।


সর্বশেষ সংবাদ