রাবিতে দ্বিতীয়বারে ভর্তি পরীক্ষার সুযোগ নেই, তারিখ ঘোষণা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে না। পরীক্ষা আগামী ২০ অক্টোবর শুরু হয়ে চলবে ২২ অক্টোবর পর্যন্ত। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে।

এর আগে ভর্তি পরীক্ষা উপ কমিটি মাত্র তিনটি ইউনিটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত এই সভায় বহাল রাখা হয়। সেখানে 'এ' ইউনিটে অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ও আইন এর পরীক্ষা হবে। এই ইউনিটে থাকবে বিভাগ চেঞ্জ এর সুবিধা। বি ইউনিটে ব্যাবসায় শিক্ষা অনুষদ, ব্যাবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং সি ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ১ জন স্টুডেন্ট শুধু ১ টি ইউনিট এ এক্সাম দিতে পারবে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। চূড়ান্ত আবেদন ফি ১ হাজার ৯৮০ টাকা।

পরীক্ষা পদ্ধতি: লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে। ৬০ মার্কের এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত প্রশ্ন ২০ টি(সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর)২০ টি প্রশ্নে ৪০ নম্বর। এমসিকিউ প্রশ্ন ৬০ টি যার সময় ৫০ মিনিট। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯ টা থেকে ১০ টা ৪৫ ও ১২ টা থেকে ১ টা ৪৫ পর্যন্ত দুই শিফট এ পরীক্ষা চলবে।

আবেদন যোগ্যতা: মানবিক এ সর্বনিম্ন ৩ পয়েন্ট করে ৭.০০। বাণিজ্য ৩.৫০ করে ৭.৫০। বিজ্ঞান ইউনিটে ৩.৫০ করে ৮.০০। এছাড়া ইউনিট প্রতি ৩২০০০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।


সর্বশেষ সংবাদ