একই দিনে একই সময়ে দুই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা, বিপাকে শিক্ষার্থীরা

একই দিনে এবং একই সময়ে দেশের দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করায় বিপাকে পড়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। জানা যায়, আগামী ৭ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত গার্হস্থ অর্থনীতি কলেজের ভর্তি পরীক্ষা সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ওই দিন একই সময়ে অনুষ্ঠিত হবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। ফলে উভয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চয়তার মুখে পড়েছে। 

জানা গেছে, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আবেদন করেছে প্রায় ৫০ হাজার ভর্তিচ্ছু। এতে খরচ হয়েছে ১ হাজার টাকা। অন্যদিকে গার্হস্থ অর্থনীতি কলেজেও উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী আবেদন করেছে। একই সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীরা যেকোন একটি পরীক্ষায় অংশগ্রহণ থেকে বঞ্চিত হবে। 

বিশ্ববিদ্যালয়গুলোতে অপ্রতুল আসন সংখ্যা এবং তুমুল প্রতিযোগীতার কারণে শিক্ষার্থীরা সাধ্য অনুযায়ী প্রত্যেক বিশ্ববিদ্যালয়েই আবেদন করেন এবং পরীক্ষায় অংশ নেন। কিন্তু একই সময়ে দুটি প্রতিষ্ঠানে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সন্তানদের উচ্চশিক্ষায় অনিশ্চয়তা তৈরি হওয়ায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অভিভাবকরাও।

অভিভাবকরা বলেন, এমনিতেই উচ্চশিক্ষায় সীমিত আসনে অসম প্রতিযোগিতা। ভাগ্য পরীক্ষায় অবতীর্ণ হয় আমাদের সন্তানেরা! যেহেতু পাস করা শিক্ষার্থীর তুলনায় অপ্রতুল আসন সংখ্যা। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলোর এমন সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয়গুলো সংশ্লিষ্টদের কাছে আমরা একই দিনে দুই বেলায় ভর্তি পরীক্ষা নিয়ে দুই প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়ার দাবি জানাচ্ছি। 


মন্তব্য

সর্বশেষ সংবাদ