ভুলে ভরা প্রশ্নপত্র

পরীক্ষা বাতিলের সুপারিশ নাকচ ইবি প্রশাসনের

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সি-ইউনিটের পরীক্ষা বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। প্রশ্নপত্রে অসংখ্য ভুল ও অসঙ্গতি থাকায় ইউনিট সমন্বয়কারীরা পরীক্ষা বাতিলের সুপারিশ করলেও তা নাকচ করে দিয়েছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

তবে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির সুপারিশের প্রেক্ষিতে পরীক্ষার্থীদের খাতা এনালগ পদ্ধতিতে মূল্যায়ন করার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

জানা যায়, ৫ নভেম্বর প্রথম শিফটের পরীক্ষা শুরুর পরপরই উত্তরপত্রের সঙ্গে প্রশ্নপত্রের অসঙ্গতির বিষয়টি নজরে আসে পরীক্ষার্থীদের। পরীক্ষার নির্দেশিকায় সি-ইউনিটের প্রশ্নপত্রে ৪টি বিষয়ের মানবণ্টন রয়েছে। মানবণ্টন অনুযায়ী প্রথম অংশে ১-৩০ ক্রমিক নং পর্যন্ত ইংরেজি, দ্বিতীয় অংশে ৩১-৪৫ পর্যন্ত হিসাববিজ্ঞান, তৃতীয় অংশে ৪৬-৬০ পর্যন্ত ব্যবসায় শিক্ষার প্রশ্ন থাকার কথা ছিল। কিন্তু প্রশ্নে দ্বিতীয় অংশে হিসাববিজ্ঞানের পরিবর্তে ব্যবসায় শিক্ষার প্রশ্ন করা হয়। ব্যবসায় শিক্ষার স্থানে হিসাববিজ্ঞানের প্রশ্ন দেয়া হয়। এ ছাড়া চতুর্থ অংশে প্রশ্নপত্রে ৬১-৮০ পর্যন্ত লিখিত প্রশ্ন থাকলেও উত্তরপত্রে এই ক্রমিক নম্বর ছিল না। প্রশ্নপত্রে এমন অসঙ্গতি থাকায় বিপাকে পড়ে ৪ হাজার ১১৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। ওই দিন সন্ধ্যায় জরুরি সভা করেন সি-ইউনিট সমন্বয়কারীরা।

আইন বিভাগের প্রফেসর ড. শাহজাহান মণ্ডল বলেন, ‘নতুন করে পরীক্ষা নেয়ায় কিছু সমস্যা রয়েছে তবে যদি এই অভিযোগগুলো সত্য হয় তাহলে পরীক্ষা নেয়াটাই উচিত হবে।’ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, ‘প্রশাসনের কোনো আন্তরিকতার ঘাটতি ছিল না। তদন্ত কমিটির সিদ্ধান্তে অবশ্যই পরীক্ষার্থীদের প্রতি সর্বোচ্চ সুবিচার করা হবে।’


সর্বশেষ সংবাদ