চমেকের অধীনে অপথালমোলজিতে ভর্তির সুযোগ, পরীক্ষা ১৪ জুন

চমেকের অধীনে অপথালমোলজিতে ভর্তির সুযোগ
চমেকের অধীনে অপথালমোলজিতে ভর্তির সুযোগ  © সংগৃহীত

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীন ইনস্টিটিউট অব কমিউনিটি অপথালমোলজি। সেখানে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদি ব্যাচেলর অব সায়েন্স ইন অপটোমেট্রি (বি. অপটম) কোর্সে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা, ভর্তির নিয়মসহ এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

১) ভর্তির যোগ্যতা:
* বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে বিজ্ঞান বিভাগ থেকে ২০১৯ বা ২০২০ সালের মাধ্যমিক বা সমমান পরীক্ষা এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

* মাধ্যমিক বা সমমান পরীক্ষায় এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় অবশ্যই পদার্থ বিজ্ঞান ও জীববিজ্ঞান বিষয় থাকতে হবে।

* মাধ্যমিক বা সমমান পরীক্ষায় এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ মোট ৮.০০ পয়েন্ট থাকতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ পয়েন্ট এর কম হলে আবেদনের যোগ্য হবে না।

*গরিব ও মেধাবী কোটার দাবিদার হলে অনলাইন আবেদন ফরমে কোটা অপশনে ক্লিক করে পিডিএফ ফরমটি ডাউনলোড করে নিতে হবে এবং পরবর্তীতে সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাগজপত্র যথাসময়ে অফিসে জমা প্রদান করতে হবে।

2) অনলাইনে আবেদন করার মাধ্যম:

* ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে ০২/০৪/২০২৩ ইং থেকে ৩১/০৫/২০২৩ইং (রাত: ১১.৫৯ টা) পর্যন্ত আবেদন করা যাবে।

* আবেদন করার জন্য প্রার্থীদের নিজস্ব ই-মেইল ব্যবহার করে ইনস্টিটিউট এর website: www.icoedu.org লিঙ্কে Apply Online Tab এ Click করে নির্দেশনা অনুযায়ী নির্ধারিত অনলাইন আবেদন ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

* আবেদন করার পর ইউজার আইডি ও পাসওয়ার্ড স্ব-স্ব ই-মেইলে প্রদান করা হবে, যা পরবর্তীতে প্রবেশপত্র সংগ্রহের জন্য সংরক্ষণ করতে হবে।

* আবেদন ফরম পূরণের সময় নির্ধারিত স্থানে ব্যাংক ডিপোসিট স্লিপ এর স্ক্যান কপি, পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি, স্বাক্ষর, আপলোড করতে হবে। (আপলোডকৃত প্রত্যেক কাগজপত্র jpg format এবং size 1 mb এর কম হতে হবে)

৩) ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ
আবেদন করার তিন দিনের মধ্যে admission.icoedu.org লিংকে গিয়ে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

৪) ভর্তি পরীক্ষার সময়সূচি
১ ঘণ্টাব্যাপী ১০০ নম্বরের লিখিত এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবন্টন পদার্থ বিজ্ঞান - ৩০, রসায়ন বিজ্ঞান ২০, জীব বিজ্ঞান - ৩০, ইংরেজি - ১৫, সাধারণ জ্ঞান-০৫। লিখিত পরীক্ষায় ৫০ নম্বর প্রাপ্তরা উত্তীর্ণ হিসেবে বিবেচিত হবে। তবে ভুল উত্তরের জন্য কোন নম্বর কর্তন হবে না।

* কমপক্ষে ৫০ নম্বর প্রাপ্ত উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ সাথে ১৫ দিয়ে গুন এবং এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ সাথে ২৫ দিয়ে গুন করে মোট ৩০০ নম্বর বিবেচনা করে চূড়ান্ত

মেধাতালিকায় স্থান পাওয়া প্রার্থীরা ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

৫) ভর্তি পরীক্ষার সময়সূচি ও ফলাফল:

* লিখিত পরীক্ষার তারিখ: ১৪/০৬/২০২৩ ইং (বুধবার, সকাল ১০.০০ টা হতে ১১.০০ টা) পর্যন্ত।

* ভর্তি পরীক্ষার চুড়ান্ত ফলাফল ঘোষণা: ১৫/০৬/২০২৩ ইং বৃহস্পতিবার দুপুর ১২.০০ টা এবং ফলাফল ঘোষণার মাধ্যম ইনস্টিটিউট এর অফিস নোটিশ বোর্ড অথবা www.icoedu.org অথবা, 

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ:
ইনস্টিটিউট অব কমিউনিটি অপথালমোলজি চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র ক্যাম্পাস, পাহাড়তলী, চট্টগ্রাম। মোবাইল নাম্বার: ০১৭৭৪-৮৭৮৯৯১

Website: www.icoedu.org E-mail: adminoffice@icoedu.org

বিস্তারিত

1452bbd1-942c-4550-bcc4-2b56765353e9 (1)


সর্বশেষ সংবাদ