৩৯ বছর বয়সী এসএসসি পরীক্ষার্থী যে কারণে বহিষ্কার

বহিষ্কৃত পরীক্ষার্থী এসএম শামীম আল মামুন
বহিষ্কৃত পরীক্ষার্থী এসএম শামীম আল মামুন  © সংগৃহীত

টাঙ্গাইলের নাগরপুরে ৩৯ বছর বয়সী এক এসএসসি পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার (২ মে) বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা চলাকালে কেন্দ্রের সভাপতি ইউএনও ওয়াহিদুজ্জামান তাকে বহিষ্কার করেন। পরীক্ষার্থী উপজেলার দুয়াজানী গ্রামের মো. রিয়াজুল ইসলামের ছেলে এসএম শামীম আল মামুন। নয়ান খান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে তিনি পরীক্ষা দিচ্ছিলেন।

বহিষ্কারের কারণ হিসেবে জানা গেছে, শামীম আল মামুন ২০০০ সালে মো. শাহীনুর ইসলাম নাম ব্যবহার করে চৌহালী জনতা হাইস্কুল থেকে রাজশাহী বোর্ডের অধীনে মাধ্যমিক পাস করেন। ২০২০ সালে বনগ্রাম শহীদ মেমোরিয়াল হাইস্কুল থেকে নাম পরিবর্তন করে এস এম শামীম আল মামুন পৃথিবী নাম দিয়ে রেজিস্ট্রেশন করে ঢাকা বোর্ড থেকে মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেন।

রোববার বাংলা প্রথম পত্র পরীক্ষা চলাকালে বিষয়টি কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নজরে আসে। তিনি তার ঊর্ধ্বতন কর্মকর্তাকে বিষয়টি জানান। এ সময় ছাত্রের কাছে জানতে চাইলে সব স্বীকার করেন। পরীক্ষা শেষে এডমিট কার্ড ও রেজিস্ট্রেশন কার্ড জব্দ করেন।

এসএম শামীম আল মামুন বলেন, ২০০০ সালে রাজশাহী বোর্ড থেকে এসএসসি পাস করেছি। সার্টিফিকেটে বয়স কমানোর জন্য ২০০৭ সালে জন্ম তারিখ দেখিয়ে জন্ম সনদ বের করে বনগ্রাম শহীদ মেমোরিয়াল হাইস্কুল থেকে রেজিস্ট্রেশন করে এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করি।

কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত উপজেলা প্রাথমিক সহকারী কর্মকর্তা জিএম ফুয়াদ বলেন, ওই ছাত্রকে দেখে সন্দেহ হওয়ায় বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানাই। কেন্দ্র সচিব ও নয়ান খান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসেন আলী মনসুর বলেন, ছাত্রের এনআইডি কার্ডে জন্মের সাল ১৯৮৪, জন্ম সনদে ২০০৭।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহীনুর ইসলাম বলেন, ইতিপূর্বে তিনি এসএসসি পাস করেছেন। ২০-২২ বছর পর আবার পরীক্ষা দিতে আসছে। মূল বয়স গোপন করে প্রতারণার মাধ্যমে পরীক্ষা দেওয়ার কারণে তাকে বহিষ্কার করা হয়েছে।


সর্বশেষ সংবাদ